‘অবিশ্বাস্য রকমের ধনী রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে ইরান’

118
Spread the love

image_2062_260583বিডি জাহান ডেস্ক : আমেরিকার রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেছেন, পরমাণু সমঝোতার কারণে ইরান অবিশ্বাস্য রকমের ধনী ও শক্তিধর রাষ্ট্রে পরিণত হতে যাচ্ছে। ‘এনবিসি নিউজ’-কে দেয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সমঝোতা চুক্তির কারণে ইসরাইল বড় ধরনের সমস্যায় পড়বে বলেও তিনি দাবি করেন।
তিনি আরও বলেছেন- ইরানিরা এত বেশি সম্পদশালী ও শক্তিধর হয়ে ওঠবে যে, তাদের হাতে পরমাণু অস্ত্র চলে আসবে এবং বিশ্বের কোনো কোনো প্রান্তের কর্তৃত্বও তাদের হাতে চলে যাবে, যা বিশ্বাস করতে হয়তো এখন কষ্ট হবে। এর মধ্যদিয়ে পারমাণবিক হলোকাস্ট সৃষ্টি হবে। ইরানের সঙ্গে স্বাক্ষরিত সমঝোতাকে খারাপ চুক্তি হিসেবে অভিহিত করে তিনি এ জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিসহ আলোচক দলের সদস্যদের দায়ী করেন। তিনি বলেন, মার্কিন আলোচক দলে যারা ছিলেন তারা অযোগ্য। তবে তিনি আসন্ন নির্বাচনে বিজয়ী হলে ইরানের সঙ্গে সমঝোতা চুক্তি বাতিল করবেন না বলেও ঘোষণা দিয়েছেন।
চুক্তি বাতিলের পরিবর্তে বাস্তবায়ন প্রক্রিয়ার ওপর কঠোর নজরদারি করবেন তিনি। ইরান ও ছয় জাতিগোষ্ঠী গত ১৪ জুলাই অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় চূড়ান্ত পরমাণু সমঝোতা চুক্তিতে সই করেছে।


Spread the love