আগা খান ফান্ড ফর ইকোনোমিক ডেভেলপমেন্ট এবং ব্র্যাকের এর মধ্যে স্ট্র্যাটেজিক পার্টনারশিপ স্থাপন

140
Spread the love

AKFED BRAC IMG_9255স্টাফ রিপোর্টার : আগা খান ফান্ড ফর ইকোনোমিক ডেভেলপমেন্ট (একেএফইডি) এবং ব্র্যাকের এর মধ্যে সম্প্রতি স্ট্র্যাটেজিক পার্টনারশিপ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির ফলাফল হিসেবে ব্র্যাক, ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন ডেভেলপমেন্ট কো¤পানী অফ বাংলাদেশ (আইপিডিসি) এর মুখ্য অংশীদারিত্ব অধিগ্রহণে সক্ষম হবে। আইপিডিসি একটি পাবলিক লিস্টেড নন ব্যাংকিং ফাইন্যান্সিয়াল প্রতিষ্ঠান।

স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে ব্র্যাক, আয়েশা আবেদ ফাউন্ডেশন ও আরএসএ ক্যাপিটাল লিমিটেড, একেএফইডি এর কাছ থেকে আইপিডিসি এর একাংশ অধিগ্রহণ করবে এবং বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন এর অনুমোদন সাপেক্ষে মূল পরিচালকের ভূমিকায় কাজ করবে।

এই কৌশলগত জোট এর মাধ্যমে আইপিডিসি’র উন্নতির সক্ষমতা বৃদ্ধি পাবে এবং বাংলাদেশের বৃহৎ, মাঝারি ও ক্ষুদ্রাকৃতির রিটেইল এবং কনজ্যুমার মার্কেট সেগমেন্টসমূহে এর পণ্য সমূহবৃদ্ধিতে সক্ষম হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ব্র্যাকের চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ কেসিএমজি বলেন, “বাংলাদেশের জনগণকে সামাজিক দায়বদ্ধতাস¤পন্ন আর্থিক সেবাদানের মাধ্যমে আইপিডিসি-কে প্রবৃদ্ধির নতুন উচ্চতায় নিয়ে যাবার জন্য একেএফইডি এর সাথে অংশীদারিত্বের ভিত্তিতে স্ট্র্যাটেজিক পার্টনারশিপ একটি অনন্য সুযোগ। এটি ব্র্যাক এবং একেএফইডি এর মূল লক্ষ্য।”

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত একেএফইডি এর ডিরেক্টর সুলতান আলি আলানা বলেন, “ব্র্যাকের সাথে এই স্ট্র্যাটেজিক পার্টনারশিপ আমাদের কাছে খুবই মূল্যবান। আইপিডিসি এর সেবাসমূহ বৃদ্ধি এবং বাংলাদেশের আরো বৃহৎ জনগোষ্ঠীর কাছে সেবা পৌছে দেবার মাধ্যমে আমরা এর বৃদ্ধি অব্যাহত রাখব। আমাদের আশা সাধারণ লক্ষ্য অর্জনের মাধ্যমে আমাদের এই স্ট্র্যাটেজিক জোট আরো বিস্তৃত করতে সক্ষম হব।”

ইন্ডাস্ট্রিয়াল প্রমোশন ডেভেলপমেন্ট কো¤পানী অফ বাংলাদেশ (আইপিডিসি) বাংলাদেশের প্রথম বেসরকারি আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান। এটি ১৯৮১ সালে প্রতিষ্ঠিত হয় এবং গোড়ার দিকে এর শেয়ারহোল্ডারদের মধ্যে ছিল যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি), জার্মানীর জার্মান ইনভেস্টমেন্ট এন্ড ডেভেলপমেন্ট কো¤পানী (ডিইজি), সুইজারল্যান্ডের আগা খান ফান্ড ফর ইকোনোমিক ডেভেলপমেন্ট (একেএফইডি), যুক্তরাজ্যের কমনওয়েলথ ডেভেলপমেন্ট কর্পোরেশন (সিডিসি) এবং বাংলাদেশ সরকার।

সূচনালগ্ন থেকে আইপিডিসি এর উদ্ভাবনী আর্থিক পণ্য ও সেবাসমূহের মাধ্যমে দেশের বেসরকারি খাতের শিল্পায়নের ক্ষেত্রে মুখ্য এবং পথিকৃৎ এর ভূমিকা পালন করেছে। বর্তমানে আইপিডিসি একটি বহুমুখী আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান এবং এর রয়েছে কর্পোরেট ফাইন্যান্স ও উপদেষ্টা সেবাসহ বহুমাত্রিক আর্থিক সেবা, মিডল মার্কেট সাপ্লাই চেইন ফাইন্যান্স, রিটেইল ওয়েলথ ম্যানেজমেন্ট ও রিটেইল ফাইন্যান্সেস।

আগা খান অর্থনৈতিক উন্নয়ন তহবিল(একেএফইডি),  ব্র্যাক, আরএসএ ক্যাপিটাল সর্ম্পকে:
আগা খান অর্থনৈতিক উন্নয়ন তহবিল(একেএফইডি)
অর্থনৈতিক উন্নয়নের জন্য আগা খান তহবিল, আগা খান ডেভেলপমেন্ট নেটওয়ার্ক(একেডিএন) এর একটি সংস্থা যা উদ্যোক্তা উন্নয়নে এবং উন্নয়নশীল দেশসমূহে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ প্রতিষ্ঠান স্থাপনে সহায়তা করে। একেএফইডি পৃথিবীর যে দেশগুলোতে সরাসরি বিদেশি বিনিয়োগের অভাব আছে তাদের প্রতিষ্ঠানসমূহকে সহায়তার উপর গুরুত্ব আরোপ করে। ইহা ১৭টি দেশে ৯০টিরও বেশি প্রকল্প কো¤পানির সাথে কঠিন পরিবেশে সাহসী কিন্তু উপযুক্ত বিনিয়োগ এর মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে। এতে বিশ্বব্যাপী ৪৮,০০০ মানুষ কাজ করেন এবং এই প্রতিষ্ঠানের ২০১৪ সালের মোট আয় ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার।
ব্র্যাক
প্রতিষ্ঠানে কর্মরত কর্মীসংখ্যা জুন- ২০১৫ অনুযায়ী পৃথিবীর সবচয়ে বড় বেসরকারি সংস্থা বাংলাদেশভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ব্র্যাক। বাংলাদেশ স্বাধীনতার পর, ১৯৭২ সালে স্যার ফজলে হাসান আবেদ ব্র্যাক প্রতিষ্ঠা করেন যার বর্তমানে সারাদেশের ৬৪ টি জেলাসহ এশিয়া, আফ্রিকা এবং ক্যারিবিয়ান দেশ সমূহে শাখা রয়েছে।
ব্র্যাক এ বর্তমানে ১ লাখেরও বেশি কর্মী কাজ করেন যাদের প্রায় ৭০ শতাংশ মহিলা এবং এই সংস্থাটি ১২ কোটি ৬০ লাখেরও বেশি মানুষের কাছে পৌঁছেছে।। এই সংগঠনটি অনেকগুলি সামাজিক প্রতিষ্ঠান যেমন ক্ষুদ্র ঋণ, আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান, আড়ং- দুগ্ধজাত খাবারের খুচরা বিক্রেতা প্রতিষ্ঠান, ইত্যাদির মাধ্যমে নিজেরাই নিজেদের ৭০-৮০% তহবিল সরবরাহ করছে। বিশ্বব্যাপি ১০টি দেশে  ব্র্যাক এর স্বাস্থ্য, শিক্ষা এবং অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে দারিদ্রতা দুরীকরনের কার্যক্রম রয়েছে।
আরএসএ ক্যাপিটাল
আরএসএ ক্যাপিটাল বাংলাদেশ ও দক্ষিণ এশিয়াকেন্দ্রিক একটি অর্থনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান। আরএসএ বাংলাদেশের ফাইন্যান্স, এমএন্ডএ এবং প্রাইভেট ইকুইটি হাউজিং এর ক্ষেত্রে অন্যতম পথিকৃৎ। আরএসএ ক্যাপিটাল তাদের বিশাল অভিজ্ঞতা দিয়ে মৌলিক ও উদ্ভাবনী সমাধানের মাধ্যমে স্ট্রাকচারড ফাইন্যান্স, ফিক্সড ইনকাম এবং কর্পোরেট এডভাইজরি সেবাদানে ফাইন্যান্সিয়াল ভ্যালু তৈরি করে আসছে।
বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন-
পার্থ সরকার
হেড অফ মিডিয়া রিলেশনস, কনসিটো পিআর
ফোনঃ ০১৬১২২২৬২০২;


Spread the love