আজ দীপাবলি উত্সব

133
Spread the love

414শিশিরঝরা হেমন্তের ঘোর অমাবশ্যা তিথিতে আজ মঙ্গলবার দীপাবলির আলোকে উদ্ভাসিত হয়ে উঠবে চারদিক। হিন্দু বিশ্বাসমতে, এই মাহেন্দ্রলগনে আবির্ভাব ঘটবে মঙ্গলময়ী জননী কালীদেবীর। আজ মঙ্গলবার দীপাবলি উত্সব ও শ্যামাপূজা। এদেশের হিন্দু সম্প্রদায়ের মানুষ পালন করবে দীপাবলি। ন্যায়ের জয় আর পারলৌকিক আঁধার সরিয়ে ফেলার কামনায় নৈবেদ্য দিবে কালীমাতার পাদপদ্মে। মঙ্গল শিখায় হিন্দু গৃহগুলো আলোকিত করে রাখা হবে। নিশি উপবাসের পর অন্নকুট মহোত্সব আর সন্ধ্যা আরতি হবে। বিশুদ্ধ পঞ্জিকামতে আজ সন্ধ্যায় দীপাবলী ও মঙ্গল শিখা প্রজ্বলন এবং রাতে শ্যামা পূজা, প্রসাদ বিতরণ। কাল ভাইফোঁটা ও অতিথি আপ্যায়ন ও আরতি। বৃহস্পতিবার কালী প্রতিমা বিসর্জন। কেবল হিন্দু নয়, শিখ ও জৈন ধর্মাবলম্বীরাও আজ সন্ধ্যায় সহস্র প্রদীপ জ্বালিয়ে দীপাবলি উত্সব করবেন।

 বাংলায় ‘দীপাবলি’, হিন্দিতে ‘দিওয়ালি’– যার অর্থ প্রদীপের সারি বা আলোক উত্সব। যে প্রদীপের আলোয় দূর হয় সকল অশুভ শক্তি, ঘটে শুভ শক্তির আবির্ভাব। হিন্দু ধর্মশাস্ত্রমতে, কালী হচ্ছেন অগ্নির সপ্তম জিহ্বা আর অগ্নি হচ্ছেন স্বয়ং ঈশ্বর; যিনি কালী বা শ্যামা নামে ভক্তদের কাছে উপস্থিত হন। মাতৃ আরাধনার আরেক রূপ হচ্ছে শ্যামা পূজা। দীপাবলি হচ্ছে এই পূজার অন্যতম আকর্ষণ। অন্ধকার বিনাশের প্রত্যাশায় সনাতন ধর্মাবলম্বীরা এই দিন ঘরে ও মন্দিরে প্রদীপ প্রজ্বলন করেন।
শ্যামা পূজা উপলক্ষে ঢাকেশ্বরী মন্দিরসহ দেশের পূজামণ্ডপগুলোতে প্রস্তুতি নেয়া হয়েছে। ঢাকেশ্বরী মন্দিরে আজ বিকালে সহস্র প্রদীপ জ্বালানো হবে। রাজধানীর বিভিন্ন মন্দির ও শ্মশানে আজ মধ্যরাতে শ্যামা পূজা বা কালী পূজা হবে। বরদেশ্বরী কালীমাতা মন্দিরে রাত ১২-১ মিনিটে কালী পূজা শুরু হবে। পূজার হোম, যজ্ঞ ও অঞ্জলি দেয়াশেষে প্রসাদ বিতরণ করা হবে।
কাল ভাইফোঁটা
শ্যামা পূজা বা কালী পূজার পরে কাল ভাইফোঁটা বা ভ্রাতৃদ্বিতীয়া। শুভদিনের পবিত্র লগ্নে ভাই-বোনের মধুর সম্পর্কের পুনঃনবীকরণ করা হয় প্রতি বছর। হিন্দু সমাজের ভাই-বোনের স্নেহ ভালবাসার সম্পর্কের প্রকাশ ভাইফোঁটার আচার অনুষ্ঠান। হেমন্তের পবিত্র শিশির দিয়ে বোন তার ভাইয়ের সব অশুভ অমঙ্গল ও অকল্যাণকর শক্তিকে ধুয়ে দেয়। সুগন্ধি চন্দন তিলক ললাটে এঁকে দেয়।

Spread the love