আজ প্রয়াত সাংবাদিক কমরেড জিতেন সেন’র দশম মৃত্যুবার্ষিকী

77
Spread the love

2014-Picআজ প্রয়াত সাংবাদিক কমরেড জিতেস সেন’র দশম মৃত্যুবার্ষিকী। ১৯৫২ সনের ১৬ জানুয়ারি হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার বিরাট গ্রামের সম্ভ্রান্ত সেন পরিবারে জন্ম গ্রহণ করেন। জাতীয় দৈনিক আজকের কাগজের সাবেক সিলেট প্রতিনিধি ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক কমরেড জিতেন সেন শ্রমজীবী – মেহনতি মানুষের মুক্তির সংগ্রামে আজন্ম লড়াই করেছেন। সাংবাদিক কমরেড জিতেন সেন ১৯৬৭ সনে মার্কসবাদী আদর্শে উদ্বুদ্ধ হয়ে তাঁর বড় ভাই কমরেড রাখাল সেন’র হাত ধরে বাম প্রগতিশীল রাজনীতিতে প্রবেশ করেন।
১৯৬৯ সালে তদানিন্তন সময়ে প্রকাশিত দৈনিক আওয়াজ পত্রিকার মাধ্যমে পেশাগতভাবে সাংবাদিকতা শুরু করে তিনি হবিগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক স্বাধিকার, সিলেটের বহুল প্রচারিত অধুনালুপ্ত দৈনিক আজকের সিলেট, দৈনিক মানচিত্র, দৈনিক জালালাবাদ ও জাতীয় দৈনিক ভোরের কাগজ এ কাজ করেন। তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি ভূমিহীন ক্ষেতমজুর আন্দোলন, কৃষক – শ্রমিক আন্দোলন আন্দোলন, ৯০ এর স্বৈরাচার বিরোধী আন্দোলন, সিলেট বিভাগ আন্দোলন, সাম্প্রদায়কতা – জঙ্গীবাদ বিরোধী আন্দোলনসহ সকল প্রগতিশীল রাজনৈতিক ও বিভিন্ন সামাজিক আন্দোলনে রাজপথের অগ্রসৈনিক হিসেবে নেতৃত্ব দিয়ে গেছেন। শত দারিদ্রতার মধ্যেও তিনি তাঁর রাজনৈতিক ও পেশাগত আদর্শ থেকে বিচ্যুত হননি। উল্ল্যেখ যে, সাংবাদিক কমরেড জিতেন সেন দীর্ঘদিন ফুসফুস ও হার্টের রোগে ভোগে ২০০৫ সনের ৭ নভেম্বর ৫২বছর বয়সে মৃত্যুবরণ করেন।
এদিকে আজ ৭ নভেম্বর ১৫ইং প্রয়াত সাংবাদিক কমরেড জিতেস সেন’র দশম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির উদ্যোগে বন্দরবাজারস্থ পৌরবিপণী মার্কেটস্থ পার্টি কার্যালয়ে সন্ধ্যা ৭টায় এক স্মরণ সভার আয়োজন করা হয়েছে। বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি সিলেট জেলা কমিটির সভাপতি কমরেড আবুল হোসেন ও পার্টির সিলেট জেলা কমিটির সাধারণ সম্পাদক কমরেড সিকান্দর আলী সংশ্লিষ্ট সকলকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ করেছেন।


Spread the love