আজ সাংবাদিক আবদুল জব্বার এর ৬২তম জন্মদিন

123
Spread the love

Birthday Photoস্টাফ রিপোর্টার : আজ পাবনার বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট, রাজনীতিবিদ, মানবাধিকার সংগঠক এবং বীর মুক্তিযোদ্ধা আবদুল জব্বার এর ৬২ তম জন্ম দিন। ১৯৫৩ সালের ২৬  অক্টোবর পাবনা সদর উপজেলার হেমায়েতপুর ইউনিয়নের নাজিরপুর গ্রামে নানা বাড়ীতে তার জন্ম। ১৯৬৭ সালে পাবনার পুরাতন বিদ্যাপিট রাধানগর মজুমদার একাডিমীতে ৭ম শ্রেনীতে অধ্যায়নরত অবস্থায় সাংবাদিক আবদুল জব্বার পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সদস্য হওয়ার মধ্য দিয়ে রাজনীতিতে জড়িয়ে পড়েন । ১৯৬৮-১৯৬৯ এর গণআন্দোলন  ও গণ অভ্যুথ্যানের সময় রাজপথের লড়াই সংগ্রামে প্রত্যক্ষ অংশগ্রহন করেন। এরপর তিনি ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়  ন্যাপ-কমিউনিষ্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের উদ্যোগে  গঠিত বিশেষ গেরিলা বাহিনীতে যোগদান করে মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহন করেন।
১৯৭১ সালের ২৯ মার্চ পাবনার মালিগাছা রণাঙ্গনে ছাত্র-জনতাকে নিয়ে পাকিস্তান শক্র সেনার বিরুদ্ধে সংঘঠিত প্রতিরোধ যুদ্ধে তিনি সহযোদ্ধাদের সাথে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন। ছাত্র জীবনে তিনি প্রথম পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন, দেশ স্বাধীন হওয়ার পর প্রথমে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এবং পরে বাংলাদেশ যুব ইউনিয়নের পাবনা জেলা কমিটির সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন । ১৯৮১ সালে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি গঠিত হলে তিনি ক্ষেত মজুর সমিতির কেন্দ্রীয় কমিটির সদস্য নির্বাচিত হন। এরপর তিনি পার্টির পাবনা জেলা কমিটির সম্পাদক মন্ডলীর সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি কমিউনিস্ট পার্টির সাথে সম্পৃক্ত এবং তেল-গ্যাস, খনিজ  সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি পাবনা জেলা শাখার সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।
১৯৮২ সালে বগুড়া থেকে দৈনিক উত্তর বার্তা প্রাকাশিত হলে তিনি ওই পত্রিকার পাবনা জেলা প্রতিনিধি হিসাবে নিয়োগ পান। পরর্বতীতে তিনি বার্তা সংস্থা ‘পিপ’এর ঢাকাস্থ স্টাফ রিপোর্টার হিসেবে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি দৈনিক সোনার আলো’র উত্তরাঞ্চল প্রতিনিধি, অনলাইন পত্রিকা এবং সংবাদ সংস্থা বিএনসি ২৪ ডটকমের উত্তরাঞ্চল প্রতিনিধি, বাংলা রিপোর্টের পাবনা জেলা প্রতিনিধি এবং পাবনা থেকে প্রকাশিত দৈনিক সিনসার সিনিয়র স্টাফ রিপোর্টার হিসেবে কর্মরত রয়েছেন। তিনি সাংবাদিকতার পাশাপাশি রাজনীতি, অর্থনীতি এবং সমাজিক বিষয় নিয়ে কলাম লেখেন। তার লেখা দৈনিক সংবাদ, বাংলাদেশ সময়, ঢাকা রিপোর্ট এবং স্থানীয় পত্রিকা দৈনিক সিনসা, দৈনিক চলন বিল, দৈনিক বিবৃতি দৈনিক জোড় বাংলা এবং দৈনিক বিপ্লবী সময় সহ বিভিন্ন পত্রিকায় প্রকাশিত হচ্ছে। তার ‘ইতিহাসের পাতা থেকে বঙ্গবন্ধু এবং বাংলাদেশ’ লেখাটি পত্রিকা পাঠকদের দৃষ্টি আর্কষণ করেছে। সাংবাদিক আবদুল জব্বার এর ‘ নবম জাতীয় সংসদের নির্বাচনে জামায়াতের নয়া কৌশল’, রাজনীতিতে প্রতি হিংসার অবসান চাই, বর্তমান সরকারের উদ্যোগেই পদ্মা সেতু নির্মিত হোক এটাই জাতীর প্রত্যাশা, কমরেড রতন সেন হত্যাকান্ড এবং প্রাসঙ্গিক কিছু কথা, বিশ্বজিৎ হত্যাকান্ডে রিকসা চালক রিপনের ভুমিকা এবং আমাদের করণীয়, সাংবাদিক দম্পত্তি সাগর-রুনি হত্যা কান্ড এবং প্রাসঙ্গিক কিছু কথা, মুক্তিযোদ্ধার তালিকা প্রনয়ণে আর বিলম্ব নয়, মুক্তিযুদ্ধের চেতনাই আমাদের মূলশক্তি, একাত্তুরে পাবনার মালিগাছা রণাঙ্গনের রক্তঝরা একটি দিন, নব নির্বচিত সরকারের কাছে জন প্রত্যাশা, নির্যাতিত ও স্বজন হারানো আলোর পথযাত্রীদের কথা, দেশের মানুষ সত্যিকার ভাবেই দিন বদলের স্বপ্ন দেখে, বাজেট প্রণয়ন করা হোক মুক্তিযুদ্ধের চেতনার ধারায়, ড. ইউনুস মার্কিনীদের প্রিয়ভাজন কেন?, দেশের মানুষ স্বাভাবিক মৃত্যুর গ্যারান্টি চায়, বেগম খালেদা জিয়া ড. ইউনুসের সাফাই গেয়ে কাদের সন্তুষ্ট করতে চান, বাংলাদেশের সমুদ্র জয় এবং প্রাসঙ্গিক কিছু কথা, মানব সভ্যতার ইতিহাসে নেলসন মেন্ডেলা অমর, চলমান সংকট নিরসনে সরকারকে সাংবিধানিক পদক্ষেপ গ্রহণ করতে হবে, আজ পাবনার ঐতিহাসিক মাধপুর ও মালিগাছা মুক্তিযুদ্ধ দিবস, শিশু রাজন হত্যাকান্ড ও কিছু কথা, জামায়াত-বিএনপি’র নেতা-কর্মীদের আওয়ামীলীগে যোগদান কিসের আলামত,মানবিক সমাজ নির্মাণে রুখে দাঁড়াতে হবে এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ১৭ বছরের অগ্রযাত্রা শিরোনামে লেখা গুলো অনেক পাঠক প্রিয়তা লাভ করেছে।
তিনি পাবনা প্রেস ক্লাবের সদস্য, অন্যদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর আজীবন সদস্য। ১৯৭৭ সালে ইউনিয়ন পরিষদের নির্বাচনে তিনি বিপুল ভোটে বিজয়ী হয়ে স্থানীয় ইউ,পি সদস্য নির্বাচিত হন। বর্তমানে তিনি মানবাধিকার সংগঠন ‘ইন্টারন্যাশনাল হিউম্যান রাইটস্ ক্রাইম রিপোটার্স ফাউনন্ডেশন’ এর পাবনা জেলা কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি মালিগাছা ইউনিয়ন মুক্তিযুদ্ধ স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক এবং পাবনা শিশু হাসপাতাল পরিচালনা কমিটির প্রচার সম্পাদক। বস্তুনিস্ট সংবাদ পরিবেশন এবং অনুসন্ধানী প্রতিবেদন লেখার জন্যে বিগত ২০০০ সালের ৪ ডিসেম্বর বাংলাদেশ সরকারের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ড. এম এ মালেকের নিকট থেকে ৫০ হাজার টাকা পুরুস্কার এবং ২০০৫ সালে পাবনা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর বার্ষিক সাধারণ সভায় সমিতির পক্ষ থেকে পুরুস্কৃত হন। সাংবাদিক আবদুল জব্বারের ৩ ছেলে এবং ১ মেয়ে। বড় ছেলে সিরাজুল ইসলাম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কিডনী বিভাগের অফিস সহকারী পদে কর্মরত রয়েছেন। আজ সাংবাদিক আবদুল জব্বার এর ৬১ তম জন্ম দিন। জন্মদিনে তিনি সকল বন্ধুবান্ধব ও শুভাকাংখীদের  দোয়া কামনা করেছেন।


Spread the love