একটি সেতুর অভাবে যোগাযোগ বিছিন্ন দীর্ঘ তিন যুগেও নির্মাণ করা হয়নি দলিয়া খালের সংযোগ সেতু

81
Spread the love

bd a1বিপ্লব তালুকদার খাগড়াছড়ি : খাগড়াছড়ি জেলাধীন মাটিরাংগা পৌরসভাস্থ ৭নং ওয়ার্ড হাসপাতাল পাড়ার সাথে সদরের সবচেয়ে নিকটে অবস্থিত বিশাল জনবসতিপুর্ন মোহাম্মদপুর এলাকার মধ্যবর্তী দলিয়া খালের উপর সংযোগ সেতুটি দীর্ঘ তিন যুগেও নির্মান করা হয়নি। ফলে স্কুল, কলেজ, পড়–য়া ছাত্র-ছাত্রী সহ শত শত পরিবার যোগাযোগ বিছিন্ন রয়েছে ।
এলাকাবাসী সূত্রে জানা যায়, বিগত দিনে সরকারগুলো বিভিন্ন অজুহাত দেখিয়ে খেটে খাওয়া মানুষের একমাত্র দাবী মোহাম্মদপুর এলাকায দলিয়া খালের উপর একটি সেতু নির্মাণ না করায় তারা বঞ্চিত হয়েছে নানাবিধ আধুনিক সুযোগ সুবিধা থেকে। শুকনো মৌসুমে পানির মধ্যদিয়ে হেঁটে পার হয়ে আসলেও বর্ষা মৌসুমে তা কোনভাবেই সম্ভব হয়না। মাদ্রাসা ও স্কুল পড়–য়া শিক্ষার্থীরা এসময় স্কুলে আর ঝুকিপুর্ণ রোগীরা হাসপাতালে যেতে না পাড়ায় বহুদিন যাবত চরম দূর্ভোগে আছেন তারা। এছাড়াও অত্র এলাকার কৃষিজীবি মানুষের নিজস্ব ক্ষেতে উৎপাদিত পণ্য যথাসময় বাজারজাত করতে না পাড়ায় ধীরে ধীরে কৃষিপণ্য উৎপাদন কারীরা উৎসাহ হারাচ্ছে। ফলে ব্যহত হচেছ এখানকার স্বাভাবিক জীবন যাত্রার মান আর অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়ছে এখানে বসবাসকারী শতশত সাধারণ মানুষ। মাটিরাংগা শহরের পাশেই অবস্থান হওয়া সত্বেও,ঠিক কোন কারণে সদরের সাথে আজও এই অঞ্চলের সড়ক যোগাযোগ বিছিন্ন রয়েছে তা কেউ পরিস্কার বলতে না পারলেও স্থানীয় এলাকাবাসীরা প্রধান দুই রাজনৈতিক দলের যোগ্যনেতৃত্ব আর পৌরসভা কর্তৃপক্ষের যথাযথ পরিকল্পনার অদূরদর্শিতাকে দায়ী করেছেন।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, গত বছর দেড়েক পুর্বে বর্তমান ৭নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আব্দুল মালেক নিজ উদ্যেগে জনসাধারণের পারাপারের নিমিত্তে একটি অতিহালকা মানের ঝুলন্ত সেতু নির্মাণ করলেও বর্তমানে সেটিও ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। যে কোন সময় সেতুটি দিয়ে পারাপার হতে গেলে দুর্ঘটনায় পতিত হওয়ার সম্ভাবনা প্রচুর।
এমতাবস্থায় সর্বাধিক গুরত্বদিয়ে মোহাম্মদপুর বাসীরা দীর্ঘদিনের প্রাণের দাবী পুরণে এলাকার সার্বিক উন্নয়নে সংস্লিস্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছে। া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও মাটিরাঙ্গা আওয়ামীলীগের সভাপতি মো:শামসুল হক বলেন দলিয়া খালের উপর সেতু র্নিমাণ এর জন্য প্রক্রিয়া চলছে।


Spread the love