খাদ্য নিরাপত্তার প্রয়োজনে মানসম্মত বীজ উৎপাদন জরুরী

81
Spread the love

BAU Pic-1 copyআবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি : খাদ্য নিরাপত্তার প্রয়োজনে মানসম্মত বীজ উৎপাদন জরুরী। ফসল উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে মানসম্মত বীজের বিকল্প  নেই। কেবলমাত্র উন্নতমানের বীজ ব্যবহার করে ফসল উৎপাদন বৃদ্ধি করা সম্ভব। মানসম্মত বীজ ভবিষ্যৎ ফসলের নিশ্চয়তা দেয়। ফসলের উৎপাদন বৃদ্ধির প্রয়োজনে কৃষকের হাতে মানসম্মত বীজ পৌঁছানো দরকার এবং কৃষকদের নিজস্ব উৎপাদিত বীজের মান উন্নয়ন করা দরকার। আজ মঙ্গলবার (২২মার্চ)  ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) এর অর্থায়নে ও মানসম্পন্ন বীজ সরবরাহ বৃদ্ধিকরণ প্রকল্পের অধীনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সীড প্যাথলজি সেন্টারের আয়োজনে  ৩ দিনব্যাপী “সীড হেলথ” প্রশিক্ষণের সমাপনী ও সনদ বিতরণের অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় এমনটায় বলছিলেন উদ্ভিদ রোগতত্ব বিভাগের অধ্যাপক ও প্রশিক্ষণের প্রশিক্ষক ড.ইসমাইল হোসেন।
জানা গেছে, বিকাল সাড়ে ৩ টায় সীড প্যাথলজি সেন্টারের সভাকক্ষে ওই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সীড প্যাথলজি সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. রসিদুল ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো.জসিমউদ্দিন খান, কৃষি মন্ত্রালয়ের জ্যেষ্ঠ কৃষি অর্থনীতিবিদ নেছার উদ্দিন আহম্মেদ, পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক অধ্যাপক ড. শংকর কুমার রাহা, প্রক্টর অধ্যাপক ড. এ.কে.এম জাকির হোসেন ।
উল্লেখ্য, বীজ উৎপাদনের সাথে সংশ্লিষ্ট দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ২৫ জন কর্মকতা গত ২০তারিখ থেকে শুরু হওয়া ওই প্রশিক্ষণে অংশ নেয়।


Spread the love