গণপূর্ত অধিদপ্তরে ৪৫৫ পদে নিয়োগ

69
Spread the love

full_2105264949_1441782658সাথী আকতার : গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদপ্তর বিভিন্ন পদে নিয়োগ দেবে ৪৫৫ জন কর্মচারী। আবেদনের শেষ তারিখ ২৩ সেপ্টেম্বর ২০১৫।

হিসাব সহকারী পদে ১০৪, ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট ১৯৭, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক ৯৮, স্টেনোটাইপিস্ট-কাম-কম্পিউটার অপারেটর ১০, স্টেনোগ্রাফার-কাম-কম্পিউটার অপারেটর ৪, ইমাম ১+১, সার্ভেয়ার ২, ড্রাফটসম্যান ৩৩ ও ট্রেসার পদে ৫ জন লোক নেবে গণপূর্ত অধিদপ্তর। ৪ সেপ্টেম্বর বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়েছে দৈনিক জনকণ্ঠে।

বয়স ও শিক্ষাগত যোগ্যতা:
২৩ সেপ্টেম্বর বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর। মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ৩২, ইমাম পদের জন্য ২৫ থেকে ৪০ বছর। ইমাম পদের জন্য কামিল বা দাওরায়ে হাদিস বা ইসলামী বিষয় অথবা আরবিতে স্নাতকোত্তর বা এমফিল এবং দ্বিতীয় ইমাম পদে এই বিষয়ে স্নাতক পাস হতে হবে। স্টেনোগ্রাফার-কাম-কম্পিউটার অপারেটর এবং স্টেনোটাইপিস্ট-কাম-কম্পিউটার অপারেটর পদের জন্য উচ্চ মাধ্যমিকসহ কম্পিউটার অপারেটিং সিস্টেমে দক্ষতা থাকতে হবে।

সার্ভেয়ার পদের জন্য স্বীকৃত প্রতিষ্ঠান থেকে জরিপ বিষয়ে ডিপ্লোমা এবং ড্রাফটসম্যান পদের জন্য ড্রাফটিংয়ে সনদপত্রসহ এসএসসি পাস হতে হবে। অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক পদের জন্য উচ্চ মাধ্যমিক, হিসাব সহকারী পদের জন্য বাণিজ্য বিভাগ থেকে উচ্চ মাধ্যমিকে দ্বিতীয় বিভাগ বা সমমানের জিপিএ, ট্রেসার পদে ড্রয়িং বিষয়সহ এসএসসি এবং ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট পদে সংশ্লিষ্ট কাজে পাঁচ বছরের অভিজ্ঞতাসহ এইচএসসি বা এইচএসসি ভোকেশনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আবেদন নির্ধারিত ফরমে:
আবেদন করতে হবে নির্ধারিত ফরমে। নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন ফরম ও প্রবেশপত্রের নমুনা পাওয়া যাবে অধিদপ্তরের ওয়েবসাইটে (www.pwd.gov.bd)।

ছক অনুসারে ফরম পূরণ করে ২৩ সেপ্টেম্বরের মধ্যে ‘নির্বাহী প্রকৌশলী (সংস্থাপন), গণপূর্ত অধিদপ্তর, পূর্ত ভবন, সেগুনবাগিচা, ঢাকা’ ঠিকানায় প্রয়োজনীয় কাগজপত্র, ছবিসহ পৌঁছাতে হবে।

পরীক্ষা পদ্ধতি ও প্রস্তুতি:
গণপূর্ত অধিদপ্তরের সংস্থাপন শাখা সূত্র জানায়, ১০০ নম্বরের পরীক্ষা হয়ে থাকে। আবেদনপত্র প্রাথমিক বাছাইয়ের পর যোগ্য প্রার্থীদের প্রথমে ৮০ নম্বরের লিখিত পরীক্ষার জন্য ডাকা হবে। বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান ও ট্রেড সম্পর্কিত বিষয় থেকে প্রশ্ন করা হয়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের ডাকা হয় ২০ নম্বরের মৌখিক পরীক্ষায়। উত্তীর্ণদের সংশ্লিষ্ট ক্ষেত্রে ব্যবহারিক পরীক্ষাও নেওয়া হতে পারে।

বেতন-ভাতা:
সরকারি বেতন কাঠামো অনুযায়ী ইমাম-১ পদের জন্য ৮০০০ টাকা স্কেল, ইমাম-২ পদের জন্য ৫২০০ টাকা, স্টেনোগ্রাফার-কাম-কম্পিউটার অপারেটর পদে ৫৫০০ টাকা, স্টেনোটাইপিস্ট-কাম-কম্পিউটার অপারেটর এবং সার্ভেয়ার পদে ৫২০০ টাকা, ড্রাফটম্যান পদে ৪৯০০ টাকা, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক, হিসাব সহকারী, ট্রেসার ও ওয়ার্ক অ্যাসিস্ট্যান্ট পদের জন্য ৪৭০০ টাকা স্কেলে বেতন পাওয়া যাবে।


Spread the love