জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু আজ

65
Spread the love

09-03স্টাফ রিপোর্টার : আজ রোববার থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা-২০১৫। এবার পরীক্ষায় অংশ নেবেন ২৩ লাখ ২৫ হাজার ৯৩৩ জন। আগামী ১৮ নভেম্বর পর্যন্ত চলবে এ পরীক্ষা। এবার জেএসসি পরীক্ষায় ১৯ লাখ ৬৭ হাজার ৪৪৭ জন এবং জেডিসিতে ৩ লাখ ৫৮ হাজার ৪৮৬ জন অংশ নেবেন। বিদেশের ৮টি কেন্দ্রসহ ২ হাজার ৬২৭টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী সংখ্যা ২ লাখ ৩৫ হাজার ২৪১ জন। গেলো বছর রাজনৈতিক অস্থিরতায় টালমাটাল ছিলো পরীক্ষার সময়। এবার নতুন শঙ্কা প্রশ্নপত্র ফাঁস। যদিও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের দাবি, প্রশ্ন ফাঁস রোধে তাদের অবস্থান জিরো টলারেন্স। কর্তৃপক্ষ বলছে, নির্বিঘ্নে পরীক্ষা শেষ করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে। যে কোন ধরনের জালিয়াতি ঠেকাতে তৎপর রয়েছেন তারা। আর শিক্ষামন্ত্রী বলেছেন, প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত আইনটি আরো কড়াকড়িভাবে প্রয়োগের চেষ্টা চলছে।
জেএসসি সূচি : ১ নভেম্বর বাংলা প্রথম পত্র, ২ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৩ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৪ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর গণিত/সাধারণ গণিত বিষয়ের পরীক্ষা হবে। এছাড়া ৯ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা, হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা, বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা, খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা; ১১ নভেম্বর বাংলাদেশ ও বিশ্বপরিচয়, ১২ নভেম্বর শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, ১৫ নভেম্বর বিজ্ঞান, ১৬ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, ১৭ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হাস্থ্য বিজ্ঞান, আরবি, সংস্কৃত, পালি এবং ১৮ নভেম্বর চারু ও কারুকলা বিষয়ের পরীক্ষা হবে।
জেডিসি সূচি : ১ নভেম্বর কুরআন মাজীদ ও তাজবিদ, ২ নভেম্বর আকাইদ ও ফিকহ, ৩ বাংলা প্রথম পত্র, ৪ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৫ নভেম্বর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ৮ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৯ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ১১ নভেম্বর আরবি প্রথম পত্রের পরীক্ষা হবে। জেডিসিতে ১২ নভেম্বর আরবি দ্বিতীয় পত্র, ১৪ নভেম্বর গণিত, ১৫ নভেম্বর কর্ম ও জীবনমুখী শিক্ষা, শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য ১৬ নভেম্বর সামাজিক বিজ্ঞান (শুধু অনিয়মিত), বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ১৭ নভেম্বর বিজ্ঞান, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (শুধু অনিয়মিত) ১৮ নভেম্বর কৃষি শিক্ষা, গার্হাস্থ্য অর্থনীতি (শুধু অনিয়মিত) বিষয়ের পরীক্ষা রয়েছে।


Spread the love