দাঁত থাকিতে বাঙালি দাঁতের মর্যাদা বোঝে না : সু-বাঁশ আলী

90
Spread the love

P-B3বৃটীশ-বেনিয়াদের শাসনামলে বাঙালিদের স্বভাব দেখিয়া কোন ইংরেজ লাট-বাহাদুর যে বলিয়া ছিলেন “দাঁত থাকিতে বাঙালি দাঁতের মর্যাদা বোঝে না….”। তাহা না জানা গেলেও আমাদের সমাজে প্রবাদটি এখনো প্রচলিত রহিয়াছে ।

বিবি কুলসুম তো আমার সামান্য ত্রুটি পাইলেও খোটা দিয়া বসে ওই কথা বলিয়া। সকালে নাস্তার পাটিতে বসিয়া অপেক্ষা করিবার সময় রুটির থালা হাতে করিয়া কাছে আসিয়া কুলসুম বলিল সাত সকালে কি ভাবিতেছো ?

বলিলাম না তেমন কিছু নহে।

কুলসুম বলিল, মিথ্যা বলার অভ্যাসটা যে এখনও তোমার রহিয়াছে তাহা আমি ভালো করিয়া জানি । বলিয়া ফেল কি ভাবিতেছো?

কুলসুমের প্রশ্নের উত্তর না দিয়া পারিলাম না। বলিলাম নামী দামি মানুষ গুলো যে নির্বোধ ও নির্লজ্জ হয় তাহা ভাবিতে পারি নাই ।

সে বলিল, সোজা কথা না বলিয়া ঘুরাইতেছো কেন?

বলিলাম, না তাহা নহে । ভাবিতেছি সাংগঠনিক অপরাধ করিবার পর সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী যাহাদেরকে কমিটির মেজরিটি সদস্য সর্বসম্মতিক্রমে “বনপা ও জাতীয় অনলাইন প্রেসক্লাব ” হইতে বহিষ্কার করিয়াছে তাহারা কেন সেই বহিষ্কৃত পদ আঁকড়াইয়া ধরিয়া রাখিতে চাহিতেছেন?

ওই দু’টি সংগঠনে কি এমন মধু রহিয়াছে যে, অপমান করিয়া তাড়াইয়া দেবার পরও পুরাতন পদ ব্যবহার করিতেছে? আমার মাথায় আসিতেছে না যে, দেশ বরণ্যে একজন প্রযুক্তিবিদ যিনি ইচ্ছা করিলে যে কোন সময় নতুন সংগঠনের জন্ম দিয়া নিজের কৃতিত্ব জাহির করিতে পারিতেন । কিন্তু তাহা না করিয়া অন্যের সন্তানের বাবা হইতে চাহিতেছেন কেন বুঝিতে পারিতেছি না।

কুলসুম কহিল না বুঝিবার কারণ কি আছে? উহারা হয়তো সন্তান জন্ম দিবার ক্ষমতা হারাইয়া ফেলিয়াছে । তোমার পরিচিত হইলে তাহাদের ভালো ডাক্তার দেখাইতে বলো।

মাইয়া মানুষের যা কাম । না বুঝিয়ায় কথার মধ্যে বাম হাত ঢুকাইয়া দেয়। এ সন্তান সে সন্তান নহে ।

কুলসুম ক্ষেপিয়া গিয়া কহিল, দেখো তোমাদের ওই কলমে প্যাঁচ আমি বুঝিনা। সন্তান তো সন্তানই । নাস্তা ঠান্ডা হইয়া গেল। নাও গিলিয়া নাও বলিয়া চলিয়া গেল।

ঠান্ডা মাথায় ভাবিতে লাগিলাম উহাদের এতটায় দন্যতা যে নিজেরা কোন কিছু সৃষ্টি করিতে পারিতেছে না। পরের বস্তু লইয়া তাই টানা হেঁচড়া করিতেছে? বাঙালি যে দাঁত থাকিতে দাঁতের মর্যাদা বুঝে না তাহার প্রমাণ তো ইহায় । যখন দায়িত্বে ছিলেন তখন কিছুই করেন নাই । বুঝিতেও পারেন নাই উহার মর্যাদাটা কি । পদ হইতে বহিষ্কার হইবার পর এইবার বুঝিতে পারিতেছেন দাঁত না থাকিলে কি হয়?


Spread the love