পান পাতার যত উপকারিতা

229
Spread the love

অনলাইন ডেস্ক : পান খাওয়ার রীতি বেশ পুরনো। অনেকেই খাবার পর একটা পান খেতে পছন্দ করেন। খালি পানের স্বাদ ভালো না-হলেও চুন সুপারি দিলে তার স্বাদ বদলে যায়। অনেকে পান খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করেন। কিন্তু এই ধারণা একেবারেই ঠিক নয়। পান খাওয়ার একাধিক উপকারিতা রয়েছে।
পান পাতায় থাকা রস আমাদের দাঁত আর মাড়ি সুস্থ রাখে। এছাড়াও পান পাতার রস মুখের ভেতরটা পরিষ্কার রাখে। এমনকি মুখের মধ্যে রক্তপাতও বন্ধ করে দেয়। অনেক সময় হিট স্ট্রোকের ফলে নাক দিয়ে রক্ত পড়ে। এটা বন্ধ করতে পান পাতা মহৌষধি হিসেবে কাজ করে।
আসলে পান পাতা খুব তাড়াতাড়ি রক্ত জমাট বাঁধিয়ে দিতে পারে। ছোটখাটো কাটা ছেঁড়ায় পান পাতা বেটে লাগিয়ে দিতে পারেন। গ্যাস্ট্রিকের ব্যথা কমাতে পান পাতা বিশেষভাবে সাহায্য করে।
অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান থাকায় পান পাতা ব্রণ, ফুসকুড়ি সারাতে সাহায্য করে। এছাড়া ত্বকের অ্যালার্জি, কালো ছোপ, রোদে পোড়া ভাব দূর করতেও সাহায্য করে পান। এজন্য কয়েকটা তাজা পান পাতা আর কাঁচা হলুদ একসঙ্গে বেটে লাগাতে পারেন।
শরীরের যে সব অংশে ফাংগাল ইনফেকশন হওয়ার সম্ভাবনা আছে, যেমন পায়ের আঙ্গুল, সেই সব জায়গায় পান পাতার রস লাগান, উপকার পাবেন। সাধারণত খাওয়ার পর পান খাওয়া হয়। কারণ, এটি খাবার হজম করতে সাহায্য করে। নিয়মিত পান খেলে শরীরের বিপাকক্রিয়া বাড়ে। ফলে রক্ত সরবরাহ বেড়ে যায়।


Spread the love