বসন্ত উৎসব ফাগুয়ার হোলি খেলা শুরু হচ্ছে আজ

103
Spread the love

yhuবিশেষ প্রতিনিধি : চা-বাগান অধ্যুষিত মৌলভীবাজর জেলার বিভিন্ন উপজেলার চাবাগান গুলোতে বসবাসকারী আদিবাসী চা-শ্রমিক জনগোষ্টী ব্যাপক উৎসাহ উদ্দীপনা আর আনন্দ উলাসের মধ্যদিয়ে আজ ২৩ মার্চ বুধবার উদযাপন করছে বসন্ত উৎসব “ফাগুয়ার হোলি খেলা উৎসব”। সারা বছর হাড় ভাঙা পরিশ্রমের পর একদিনের এই আনন্দ উৎসবে রং খেলায় মাতোয়ার হয়ে উঠবে জেলার ৬৪টি চা বাগানের ২ লাধিক চা-শ্রমিক।
প্রতিবছর বসন্ত ঋতুর দোল পূর্নিমা তিথিতে চা-বাগানের আদিবাসী জনগোষ্টী একদিনের এই বসন্ত উৎসবে মিলিত হয়। তাদের ভাষায় এই উৎসবের নাম “ফাগুয়ার হোলি খেলা” উৎসব। এই দিনে উৎসব আনন্দে মাতোয়ারা হয়ে তারা ভূলে যেতে চায় অতীতের দুঃখ ভারাক্রান্ত মুহুর্তগুলোকে। হোলি উপলক্ষে এক সপ্তাহ পূর্ব থেকে প্রতিটি চা-বাগানে চলছিল উৎসবের প্রস্তুতি।
সনাতন ধর্মীয় পুরাকথা অনুযায়ী , রাস হিরণ্য কশিপু তার ইশ্বর ভক্ত ছেলে প্রহল্লাদকে বসন্ত পূর্নিমার এই দিনে (তিথিতে) বধ করারর জন্য বেশ কবার প্রচেষ্টা চালানোর পর ব্যার্থ হন বরং তাকেই উল্টো প্রাণ দিতে হয়েছিল। সেই দিনের সেই ধার্মিকের বিজয় আর অধার্মিকের পরাজয়ের ঘটনা থেকে প্রতিবছর যে বিজয় উৎসব পালিত হয়ে আসছে তাহাই আজকের হোলি উৎসব। তবে সনাতন হিন্দু ধর্মাবলম্বী অন্যান্যরা দোল পূর্নিমা হিসাবেই এই রং খেলার উৎসব পালন করেন। মুল উৎসব যদিও একদিন, তবু গোটা সপ্তাহ জুড়েই এই উৎসব চলবে চা-বাগান গুলোতে। আর উৎসব আমেজও চা-বাগান এলাকায়ই বেশী আনন্দঘন। পুরো চা-বাগানের ঘন সবুজ আজকের এই দিনের জন্য আনা রঙে রঙিন হয়ে উঠবে। সাথে থাকবে প্রতিটি শ্রমিক বস্তিতে রাতভর হোলিগানের জমজমাট আসর আর তাদের ঐতিহ্যবাহী কাঠি নাচের প্রদর্শনী।


Spread the love