বালাগঞ্জ-ওসমানীনগরে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ

149
Spread the love

2-9-15-osmaninagr-pic-4jpgশাহিন আহমদ  ওসমানীনগর  সিলেট : বালাগঞ্জ-ওসমানীনগরের দুই উপজেলার প্রায় ৩০ টি শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান। অর্ধ দিবস বন্ধ রয়েছে আরও ২০টি শিক্ষা প্রতিষ্ঠান।
বন্যা পরিস্থিতি মোকাবেলায় পদক্ষেপ নেওয়া হচ্ছে-নিচ্ছি এমন প্রতিশ্র“তিতে এক সপ্তাহ অতিবাহিত হলেও প্রশাসনের সে বাণী বর্তমানে ‘হাওয়ার বুলি’ হিসাবেই ভাবছেন অনেকে। তবে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ও ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা সূত্রে জানা গেছে সরকারীভাবে বালাগঞ্জ ও ওসমানীনগরে ১৪টি ইউনিয়নে জন্য ৯টন করে ১৮টন চাউল বরাদ্দ এসছে। গতকাল বুধবার জেলা প্রশাসকের উপস্থিতিতে ওসমানীনগর উপজেলার সাদীপুর ইউনিয়নের বন্যাকবলিতদের মধ্যে ৩টন চাল বিতরণ করা হয়েছে। দ্রুত অনান্য বর্ন্যা কবলিত এলাকায় ত্রাণ সামগ্রী পৌঁছানোর ব্যবস্থা করা হচ্ছে।
গতকাল বুধবার সরেজমিনে ওসমানীনগরের ভাগলপুর, হলিমপুর, মুতিয়ারগাঁও, জহিরপুর, গাভুরটিকি, লামা গাভুর টিকি, গাভুরটিকি, সুন্দিকলা, পশ্চিম সুন্দিকলা, সৈয়দপুর, লামাতাজপুর, সুরিকোন, নোয়াগাঁও, ভেরারচর, মোকামপুর, ইসলামপুর, সম্মানপুর, দক্ষিণ কালনীচর, রহমতপুর ও চাতলপাড়, আবদুল্লাহপুর, মঙ্গলপুর। বালাগঞ্জের আগলাপুর, এছাড়াও ভাগলপুর সরকারী প্রাথমিক লামাতাজপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুন্দিকলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, সৈয়দপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, সুরিকোনা সরকরি প্রাথমিক বিদ্যালয় ও দক্ষিণ কালনীচর সরকারি প্রাথমিক বিদ্যালয়, শাহজালালল সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ প্রায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান ও অর্ধশতাধিক মক্তব বন্ধ রয়েছে। বন্যার পানি ঢুকে যাওয়ায় আরও অর্ধ শতাধিক বিদ্যালয়ের অর্ধ দিবস করে চলছে পাঠদান। অনেক বিদ্যালয় বন্ধ করে দেওয়া হয়েছে। অনেকে বাড়ী ছেড়ে অন্যের বাড়ীতে আশ্রয় নিয়ে বসবাস করছেন। তেমনি একজন দক্ষিণ গৌরীপুরের রশিদ আলী তার ১২ সদস্যের পরিবার নিয়ে অন্যের বাড়ীতে আশ্রয় নিয়েছে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, বালাগঞ্জ-ওসমানীনগরে ১এদিকে ১৪টি ইউনিয়নে ১৮টন চাউল বরাদ্দ এসেছে। বুধবার থেকে বন্যা কবলিতদের মধ্যে বরাদ্দকৃত চাল বিতরণ চলছে। উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কামরুজ্জামান বলেন,পানির কারনে প্রায় ২০টি শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদান বন্ধ রয়েছে। এছাড়াও একাধিক বিদ্যালয় পানি বন্দী হয়ে যাওয়ায় অনান্য ক্লাসের ছুটি ঘোষণা দিয়ে শুধু মাত্র পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের পাঠদান চালিয়ে যাওয়ার জন্য প্রধান শিক্ষকদের বলা হয়েছে।
ওসমানীনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শওকত আলী বলেন, ওসমানীনগর উপজেলায় ইতিমধ্যে ৯টন চাল বরাদ্দ এসেছে। বুধবার জেলা প্রশাসকের উপস্থিতিতে সাদিপুর ইউনিয়নের বন্যা কবলিতদের মধ্যে তিনটন চাল বিতরণ করা হয়েছে।


Spread the love