শিবগঞ্জ এম.এইচ কলেজ জাতীয়করণের দাবিতে মানববন্ধন, র‌্যালি ও প্রধামন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান

61
Spread the love

রশিদুর রহমান রানা, শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি : গতকাল বগুড়ার শিবগঞ্জ এম.এইচ মহাবিদ্যালয় জাতীয় করণের দাবিতে উপজেলা সদর মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে কলেজের ছাত্র-শিক্ষক, সাবেক ছাত্র, এলাকার গণমান্য ব্যক্তিবর্গ দলমত নির্বিশেষে আপামর জনতা সঙ্গে করে কলেজ কর্তৃপক্ষ আয়োজিত একটি মানবন্ধন, র‌্যালি ও উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি পেশ করা হয়।
উল্লেখ্য যে, উল্লেখ্য যে, ১৯৭২ সালে সাবেক প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জনাব মোজাফ্ফর হোসেন (এম.সি.এ) শিবগঞ্জ উপজেলা সদরে শিবগঞ্জ এম.এইচ. মহাবিদ্যালয়টির ভিত্তি স্থাপন করেন। প্রতিষ্ঠালগ্ন থেকে এই মহাবিদ্যালয়টি সমগ্র উপজেলার বিশাল জনগোষ্ঠির শিক্ষা বিস্তারে সহযোগিতা করে আসছে। মহাবিদ্যালয়ের স্থাবর সম্পত্তির পরিমাণ ৪১.৯৬ (একচল্লিশ একর ছিয়ানব্বই শতাংশ), তবে মূল ক্যাম্পাস মোট ৯ (নয়) একর জমির উপর প্রতিষ্ঠিত।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষণা অনুযায়ী প্রতি উপজেলা সদরের একটি কলেজ সরকারি করনের জন্য গত ১৮/০৮/১৫ইং তারিখে শিবগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, মাউশি উপ-পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) কর্তৃক আদিষ্ট হয়ে তথ্য সংগ্রহের জন্য শিবগঞ্জ এম.এইচ. মহাবিদ্যালয়ে একটি চিঠি প্রদান করেন। মহাবিদ্যালয়ের অধ্যক্ষ উক্ত তথ্যাবলী যথাসময়ে শিবগঞ্জ উপজেলা শিক্ষা কর্মকর্তা বরাবরে প্রেরণ করেন। একটি অদৃশ্য বিশেষ শক্তির কারণে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা উক্ত কলেজকে বাদ দিয়ে উপজেলা সদরের বাইরে ৮ কিলোমিটার দূরে অবস্থিত অন্য একটি কলেজের তথ্য প্রেরণ করেন। এরই প্রতিবাদে গতকাল বগুড়ার শিবগঞ্জ এম.এইচ. মহাবিদ্যালয়ের আয়োজনে সর্বস্তরের জনগণকে নিয়ে প্রায় দেড় কিলোমিটার হাত হাতে রেখে একটি মানবন্ধন কর্মসূচি পালন করে। মানবন্ধন শেষে এক সংক্ষিপ্ত বক্তৃতায় কলেজের প্রতিষ্ঠাতা সাবেক প্রতিমন্ত্রী মোজাফ্ফর রহমান বলেন, শিবগঞ্জের সর্বপ্রথম স্থাপিত এবং ভৌগলিক ও অবকাঠামোগত দিক থেকে শতভাগ শিক্ষাপযোগী এই মহাবিদ্যালয়টি। মহাবিদ্যালয়টি জাতীয়করণ নিয়ে ষড়যন্ত্র চলছে তা প্রতিহত করার জন্য সর্ব পেশার জনসাধারণকে আহ্বান করেন। এম.এইচ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুল মান্নানের সভাপতিত্বে এ সময় আরো বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগ সভাপতি আজিজুল হক, পৌর আওয়ামীলীগের সভাপতি আমিনুল হক দুদু, উপজেলা বিএনপির সদস্য সচিব এসএম তাজুল ইসলাম, পৌর বিএনপির যুগ্ম আহ্বায়ক আঃ করিম, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল মান্নান শেখ, এমদাদুল হক, যুবলীগ সভাপতি আঃ ছাত্তার, স্বেচ্ছা সেবক লীগ সভাপতি নবীর উদ্দিন, ছাত্রলীগ সভাপতি রেজ্জাকুল ইসলাম রাজু, কলেজের শিক্ষক নজরুল ইসলাম, সহ বিভিন্ন পেশাজীবি রাজনৈতিক, শিক্ষক কর্মচারী বৃন্দ। মানব বন্ধন কর্মসূচিতে কলেজের শিক্ষক ছাত্র-ছাত্রী পরিচালনা পরিষদের সদস্য, আওয়ামীলীগ, বিএনপি সহ বিভিন্ন দল ও অংগ সংগঠনের নেতৃবৃন্দ মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন পেশাজীবি সংগঠন, গন্যমান্য ব্যক্তিবর্গ ব্যবসায়ী, সাধারণ জনগণ, শ্রমিক সংগঠন নেতৃবৃন্দ অংশ নেয়। বক্তব্য শেষে এক র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলীপি প্রদান করে।


Spread the love