স্বাস্থ্য সুরক্ষায় পেঁপে

141
Spread the love

অনলাইন ডেস্ক : আমাদের দেশে সুমিষ্ট এবং সহজলভ্য একটি ফল হচ্ছে পেঁপে। যা পাকলে ফল আর কাঁচা অবস্থায় সব্জি। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি পুষ্টিগুণেও ভরপুর। তাই খাবারের তালিকায় নিয়মিত পেঁপে রাখলে পাবেন দারুণ কিছু স্বাস্থ্য উপকারিতা। চলুন জেনে নেওয়া যাক পেঁপের এসব গুণ সম্পর্কে-
ওজন কমায় পেঁপে
মাঝারি আকারের একটি পেঁপেতে থাকে মাত্র ১২০ ক্যালরি । এতে থাকা পাচক তন্তু হজমে সহায়তা করে। আর হজমশক্তি ভালো হলে ওজন কমে দ্রুত।
ডায়াবেটিসে উপকারী
পেঁপেতে রয়েছে ডায়াবেটিস প্রতিরোধক উপাদান। পেঁপে খেতে মিষ্টি স্বাদের হলেও এতে চিনির পরিমাণ কম থাকে। এক কাপ টুকরো করা পেঁপেতে ৮ দশমিক ৩ গ্রাম চিনি থাকে।
চোখের ভালো রাখতে সাহায্য করে
পেঁপেতে আছে ক্যারোটিনাইডস নামের উপাদান, যা চোখের জন্য উপকারী। পেঁপেতে টমেটো বা গাজরের চেয়েও বেশি ভিটামিন এ আছে। এ ছাড়া চোখের মিউকাস মেমব্রেনকে সবল করতে ও ক্ষতির হাত থেকে রক্ষা করতে যে ধরনের উপাদান দরকার, পেঁপেতে তা অধিক পরিমাণে থাকে। বিশেষ করে বেটা ক্যারোটিন, জিয়াক্সনাথিন ও লুটেইনের মতো উপাদানগুলো পেঁপেতে বিদ্যমান।
ত্বকের সুরক্ষায়
ভিটামিন ‘এ’ আর প্যাপিন নামের উপাদান আছে পেঁপেতে, যা শরীরের ত্বকের মৃত কোষগুলো সরিয়ে ফেলতে সাহায্য করে। শরীরের নিষ্ক্রিয় প্রোটিন ভেঙে ফেলে এবং কম মাত্রায় সোডিয়াম ত্বককে আর্দ্র রাখে।
হজমি গুণ
পেঁপেতে প্যাপিন এনজাইম থাকায় তা খাদ্যের বিপাক প্রক্রিয়ায় সাহায্য করে।এতে তন্তু ও পানির পরিমাণ বেশি থাকায় কোষ্ঠকাঠিন্য দূর করে।


Spread the love