একাকীত্বের গল্প, এলোমেলো চিন্তা, বাস্তবে না হোক, আমাদের হৃদয়ে, কল্পনাতে হতেই পারে… পর্ব-১১

138

নয়ন বাবু : কিছু কিছু সময় নিজেকে খুব একা লাগে মনে হয় আমার সাথে কেউ নেই সমস্ত পৃথিবী একদিকে আর আমি একা একদিকে। সেই সময়টুকুতে কষ্ট হয়, কান্না পাই, ব্যথা অনুভূতি হয়, কিন্তু হঠাৎ করে যখন রিয়েলিটিটা বুঝতে পারি তখন সব মোহ ভেঙ্গে গিয়ে একটা কথায় মনে আসে “যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চলরে”। আর সত্যিতো সমস্ত পথটা আমাদের একলাই চলতে হবে।
আমাদের মনে হতে পারে একলা কই সবাইতো আছে আশেপাশে সামনে পিছনে যেদিকে তাকায় কেউ না কেউ আছে। কিন্তু সত্যি কি তাই? সত্যিটা হলো এই পৃথিবীতে একাই এসেছি এবং পৃথিবী থেকে যাওয়ার সময় একাই যেতে হবে কেউ সাথে থাকবেনা। তাই এখন থেকে আমরা একাই চলার অভ্যাসটা করে নিই তাহলে মনে হয় ভাল হয়।
সে একার কথা বলছিনা যেখানে, তোমার পরিবার, তোমার কাছের মানুষ, তোমার বন্ধু-বান্ধব কেউ থাকবেনা। আমি সেই একার কথা বলছি যেখানে, তোমার পরিবার, তোমার সমাজের দায়িত্ব থাকা সত্ত্বেও তুমি কারো উপরে নির্ভরশীল না হয়ে বড় বড় বাধা সামলে নিয়ে নিজের ব্যাথা চেপে রেখে একাই এগিয়ে যাবার কথা। হঠাৎ কারো উপরে নির্ভরশীল হয়ে পড়োনা, তাহলে নিজের ক্ষমতাটুকু কোনদিনও বুঝতে পারবে না।
নিজেকে অস্ত্র বানাতে শেখো সর্বদা প্রস্তুত থাকো জীবনের যেকোন পরিস্থিতি কে সামলে নেওয়ার। দেখবে তোমার আনন্দের দিনে অনেক মানুষ তোমার সাথে আছে, কিন্তু তোমার দুঃখের দিনে সেই মানুষগুলো আর তোমার সাথে থাকবেনা। তখন তোমারি অবাক লাগবে যে, এইতো কিছুক্ষণ আগেই যারা আমার সাথে ছিল কিন্তু একটা ঝড় এসে সব বদলে দিল। আর কেউ আমার পাশে নেই। আমি একা হয়ে গেলাম। আর এটাই বাস্তব যা করার তা একাই করতে হবে সমস্ত পথটা আমাদের একা একাই চলতে হবে। দুঃখের দিনে তোমার সাথে কেউ থাকবেনা। কিন্তু ভেঙ্গে পড়লে হবেনা উঠার চেষ্টা করতে হবে আর একা একাই উঠতে হবে।
কারণ, সে সময় তোমার ডাকে কেউ সাড়া দেবেনা। এবার থেকে যখনি একা মনে হবে, সোজা আয়নার সামনে চলে যাবে দেখবে তুমি আর একা না। তোমার সঙ্গ দেবার জন্য আরেকজন আছে। আর সেটি হলো তুমি নিজেই।
চলবে…