ঈদের আগেই মাধ্যমিক স্তরের ১২ লাখ শিক্ষার্থী পাচ্ছে উপবৃত্তির টাকা

27

খ‌লিলুর রহমান আকন্দ : ঈদুল ফিতরের আগেই মাধ্যমিক স্তরের ১২ লাখ ছাত্রছাত্রী হাতে পাচ্ছে উপবৃত্তির টাকা। তাদের মাঝে বিতরণের জন্য বুধবার ২৩৬ কোটি টাকা ছাড় করেছে শিক্ষা মন্ত্রণালয়।
এসপিএফএমএসপি, অগ্রনী ব্যাংক ও বিকাশের সহযোগিতায় বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সমন্বিত উপবৃত্তির আওতায় জিটুপি এর মাধ্যমে ১২ লাখ ৫৯ হাজার ১০০ শিক্ষার্থীর কাছে জুলাই থেকে ডিসেম্বর ২০১৯ এর উপবৃত্তির টাকা প্রদানের কার্যক্রম বুধবার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জিটুপি ( গভর্নমেন্ট টু পারসন) পদ্বতিতে টাকা প্রেরনে তৃতীয় কোন পক্ষ জড়িত থাকে না বলে কোন রকমের ভোগান্তি থাকে না।
শিক্ষা মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংকে বুধবার ২৩৬ কোটি ৯৩লক্ষ ৬৮ হাজার টাকা প্রেরন করেছে। বাংলাদেশ ব্যাংক আজ‌কের ম‌ধ্যে শিক্ষার্থীদের একাউন্টে টাকা পাঠিয়ে দিবে। টিউশন ফি যাবে প্রধান শিক্ষকের একাউন্টে। যাদের বিকাশে একাউন্ট আছে তাদের বৃত্তির টাকা সরাসরি বিকাশ একাউন্টে চলে যাবে।
বুধবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
এ সময় মন্ত্রী বলেন, করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারনে আমরা এক মহাদুর্যোগ মোকাবেলা করছি। এই দুর্যোগের সময় সরকার জনগণকে সহযোগিতা করতে সর্বোচ্চ চেষ্টা করছে। উপবৃত্তির টাকাও এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। তিনি বলেন, আগামী এক মাসের মধ্যে আরো ১২ লাখ শিক্ষার্থীর মাঝে উপবৃত্তির টাকা প্রেরণ করা হবে। আগামী একমাসের মধ্যে আর ও ৬০৬ কোটি টাকা এ খাতে বিতরণ করা হবে।